রাজপরিবারের ১৩০ বছরের রেকর্ড ভাঙতে যাচ্ছেন প্রিন্স হ্যারি

গত ১৩০ বছরের মধ্য ব্রিটিশ রাজপরিবারের ঊর্ধ্বতন পদে থাকা কোনো সদস্য আদালতে গিয়ে সাক্ষ্য দেয়নি; প্রিন্স হ্যারি ওই রেকর্ড ভাঙতে যাচ্ছেন।

যুক্তরাজ্যের একটি সংবাদপত্র গ্রুপের বিরুদ্ধে বেআইনী আচরণের অভিযোগ এনে করা মামলায় আগামী সপ্তাহেই সাক্ষ্য দিতে যাচ্ছেন হ্যারি।

এর আগে ৮ম এডওয়ার্ড ১৮৭০ সালে একটি বিচ্ছেদ মামলায় সাক্ষী হয়েছিলেন, ২০ বছর পর তিনি একটি কার্ড খেলাকে কেন্দ্র করে হওয়া মানহানির মামলায়ও সাক্ষ্য দেন। তারপর আর কখনো ব্রিটিশ রাজপরিবারের ঊর্ধ্বতন পদধারী কাউকে আদালতে সাক্ষ্য দিতে দেখা যায়নি।

এডওয়ার্ড রাজা হওয়ার আগেই ওই সাক্ষ্যগুলো দিয়েছিলেন।

এদিকে, গত মাসে শুরু হওয়া শুনানিতে বলা হয়েছে, এমজিএনের সাংবাদিক বা তাদের পরিচালিত বেসরকারি তদন্তকারীরা বড় আকারের ফোন হ্যাকিং করেছে এবং রাজকুমার ও অন্য দাবিদারদের সম্পর্কে তথ্য সংগ্রহের জন্য আরো বেআইনি কাজ করেছে।

অভিযোগকারীদের আইনজীবী ডেভিড শেরবোর্ন বলেছেন, এসব কাজ জ্যেষ্ঠ সম্পাদক এবং নির্বাহীদের অনুমোদন নিয়েই করা হয়েছিল।

এমজিএন এ অভিযোগের প্রতিদ্বন্দ্বিতা করছে। তারা বলেছে, সংস্থার জ্যেষ্ঠ ব্যক্তিরা হ্যাকিং সম্পর্কে কিছু জানার কথা অস্বীকার করেছেন এবং তাদের কাছ থেকে কোনো অন্যায় গোপন করা হয়েছে।

এই এমজিএন-ই ডেইলি মিরর, সানডে মিরর ও সানডে পিপলের প্রকাশক। হ্যারি ছাড়াও শতাধিক খ্যাতনামা ব্যক্তি গ্রুপটির বিরুদ্ধে বেআইনী আচরণের অভিযোগ এনেছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মিরর গ্রুপ নিউজপেপারসের (এমজিএন) বিরুদ্ধে মামলার শুনানিতে ব্রিটিশ রাজা চার্লসের ছোট ছেলে হ্যারিকে লন্ডনের হাই কোর্টে সাক্ষ্য দানকারী বক্সে দেখা যাবে।

ব্রিটিশ সিংহাসনের উত্তরাধিকারের তালিকায় ৫ নম্বরে থাকা হ্যারি অবশ্য গত ছয় মাস ধরে একাধিকবার পত্রিকার শিরোনামে স্থান করে নিয়েছেন। তার আইনি লড়াই, আত্মজীবনীমূলক গ্রন্থ ও নেটফ্লিক্সের তথ্যচিত্র তাকে গণমাধ্যমে জায়গা করে দিয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //